Slideshows

http://www.bostonbanglanews.com/index.php/components/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

প্রবাসীদের খবর

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে স্বীকৃতি দিল সিটি অব অটোয়া

শনিবার, ১৮ নভেম্বর ২০১৭

Picture

সকল মাতৃভাষার মর্যাদা রক্ষা ও সংরক্ষণ এর দাবিতে কানাডার রাজধানী শহর অটোয়ায় এডভোকেসি কার্যক্রম শুরু করেছিল স্বেচ্ছাসেবী সংগঠন বাংলা কারাভান এবং প্রোএকটিভ এডুকেশান ফর অল চিলড্রেন এনরিচমেন্ট । এই মুভমেন্ট এর অংশ হিসেবে মেয়রের কাছে বেশ কয়েকটি দাবি জানায় সংগঠনটি। তারই প্রেক্ষিতে সিটি অব অটোয়া এই সিদ্ধান্ত নেয় ।

alt

আনুষ্ঠানে অটোয়ার সিটি মেয়র জিম ওয়াটসন, বাংলাদেশ হাই কমিশনার মিজানুর রহমান, উনেস্কো ডি জি সেবাসটিন প্রমুখ সহ বিভিন্ন কমুনিটির শতাধিক লোক উপস্তিত ছিলেন ! উত্থাপিত দাবিগুলোর মধ্যে ছিল সিটির বাৎসরিক কার্য তালিকায় দিবস টি সংযুক্ত করা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের র লক্ষ্যে শহরে স্মৃতিসৌধ স্থাপন, স্বীকৃতি প্রদান এবং সকল মাতৃভাষা সংরক্ষণের লক্ষ্যে সকল গ্রন্থাগারে IMLD কর্নার প্রতিষ্ঠা করা।


পর্তুগালে গ্লোবাল ভিলেজ ইভেন্টে সেরা বাংলাদেশ

শুক্রবার, ১৭ নভেম্বর ২০১৭

নাঈম হাসান পাভেল, বাপ্ নিউজ : পর্তুগাল প্রতিনিধি : পর্তুগালে আইএসসিটিই ইউনিভার্সিটি ইনস্টিটিউট অব লিসবন কর্তৃক আয়োজিত গ্লোবাল ভিলেজ ইভেন্টে প্রথম হয়েছে বাংলাদেশ। আইএসসিটিই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিভিন্ন দেশের শিক্ষার্থীরা নিজ নিজ দেশের স্টল নিয়ে এতে অংশ নেন।

Picture

আইএসসিটিই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে গত সোমবার স্থানীয় সময় বেলা ১১টা হতে শুরু হয়ে দুপুর আড়াইটা পর্যন্ত চলে এ মেলা। এতে নিজ নিজ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরেন শিক্ষার্থীরা।বাংলাদেশ ছাড়াও মেলায় পর্তুগাল, আর্জেন্টিনা, জাপান, মেক্সিকো, স্পেন, সুইডেন, গ্রিস, দক্ষিণ কোরিয়া, ইতালি, ফ্রান্স, জার্মানি, চীন, নরওয়েসহ মোট ৩০টি দেশের শিক্ষার্থীদের স্টল ছিল।

alt

মেলায় বাংলাদেশের স্টল ঘুরে দেখেন রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী। স্টলে বাংলাদেশি রিকশা, নকশী-কাঁথা, শাড়ি, নিত্য ব্যবহার্য সামগ্রীসহ দেশীয় খাবার ছিল। বাদ যায়নি মেহেদি অঙ্কন উৎসবও। এ সময় বাংলাদেশি পিএইচ.ডি শিক্ষার্থী রিমি আহমেদ বিদেশিদের হাতে মেহেদি দিয়ে আলপনা এঁকে সবাইকে মুগ্ধ করেন।মেলায় অংশ নেয়া বাংলাদেশি শিক্ষার্থীরা বলেন, এ ধরণের ইভেন্ট বিশ্ব দরবারে আমাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য উপস্থাপন করার একটি অনন্য সুযোগ। আমরা বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্য, কৃষ্টি-কালচার বিদেশিদের সামনে উপস্থাপন করতে পারছি, এটা আমাদের কাছে খুবই আনন্দের।

alt

এ সময় বাংলাদেশি শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন মো. রাসেল আহমেদ, রিমি আহমেদ, সামিউল হক, সিলভান অরন্য, গাজি আতিক শামীম, কামাল হোসেন, সজিব আহমেদ প্রমুখ।


প্রধান বিচারপতি সিনহা এখন কানাডাঃ আশ্রয় প্রার্থনার সম্ভাবনা

সোমবার, ১৩ নভেম্বর ২০১৭

বাপ্ নিউজ : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আজ শুক্রবার স্থানীয় সময় বেলা চারটায় চায়না-সাউথার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সিঙ্গাপুর থেকে কানাডার টরন্টোতে পৌঁছান।১০ নভেম্বর ছুটি শেষে সিনহার দেশে ফেরার কথা থাকলেও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ায় বড় মেয়ে সূচনা সিনহার কাছে থেকে কানাডার ছোট মেয়ে আশা সিনহার কাছে চলে আসেন। আসার পথে তিনি সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বাংলাদেশের গণমাধ্যমগুলোর কাছে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

Picture
বিশ্বস্ত সূত্রে জানা যায়, সরকারের সাথে তাঁর সম্পর্কের অবনতি ঘটায় ফখরুদ্দিন-মঈনুদ্দিনের মতো তিনি আর দেশে ফিরতে চাচ্ছেন না। সিনহা স্থায়ীভাবে বিদেশে থাকার জন্য অস্ট্রেলিয়া, কানাডা এমনকি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে সুবিধাজনক জায়গা খুঁজছেন। যেহেতু তাঁর মেয়ে কানাডার ম্যানিটোবায় থাকেন, সেই দিক বিবেচনা করে এখানেই থাকবেন এবং রাজনৈতিক আশ্রয় নেবেন বলেও তাঁর ঘনিষ্ঠজনরা ধারণা করছেন! তবে তিনি এখনো ম্যানিটোবায় যাননি। টরন্টোতে অবস্থান করলেও তাঁর স্ত্রী সুষমা সিনহা ঢাকায় রয়েছেন।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে সিনহা ব্যক্তিগত সফরে তাঁর মেয়ের কাছে কানাডায় এসেছিলেন। এসময় তিনি টরন্টোয় কানাডীয় প্রবাসী বাংলাদেশি সংখ্যালঘু জনগোষ্ঠীর সঙ্গে দেখা করেন।


ভালোবাসা, শ্রদ্ধা আর রাষ্ট্রীয় মর্যাদায় আ ফ ম মাহবুবুল হক এর অন্তিম যাত্রা

সোমবার, ১৩ নভেম্বর ২০১৭

বাপ্ নিউজ : অগুনিত মানুষের পরম শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হয়ে চিরনিদ্রায় শায়িত হলেন শুদ্ধ রাজনীতিক ও  বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক। লাল সবুজ পতাকায় জড়িয়ে দিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সম্মান জানিয়ে  রাষ্ট্রীয় মর্যাদায় চির বিদায় জানানোর পর তাঁকে অটোয়া মুসলিম গোরস্থানে সমাহিত করা হয়।

 শনিবার (১১ নভেম্বর)  স্থানীয়  সময়  দুপুর ১২-৪০ মিনিটে ( বাংলাদেশ সময় রাত ১১.৪০মি.)  অটোয়া জামে মসজিদে জোহর নামাজের পরপরই তাঁর ‘নামাজে জানাজা’ অনুষ্ঠিত হয়। এরপর  বিকাল ২-৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১.৩০মি.) ‘অটোয়া মুসলিম গোরস্থান’-এ রাষ্ট্রীয় মর্যাদায় বাসদ আহ্বায়ক কমরেড আ ফ ম মাহবুবুল হককে সমাহিত করা হয়।

Picture

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের এই বীরসৈনিককে শেষ বিদায় জানাতে অটোয়ায় নিযুক্ত বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত মিজানুর রহমানসহ হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ, ইংল্যান্ড, আমেরিকা এবং কানাডার বিভিন্ন শহর থেকে আসা  মুক্তিযোদ্ধা, সাধারণ মানুষ ও রাজনৈতিক সহকর্মীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

অটোয়া জামে মসজিদ এর প্রাঙ্গনে ‘লাল সবুজ পতাকা’-য় আচ্ছাদিত কফিনে চিরনিদ্রায় শায়িত  মুক্তিযোদ্ধা কমরেড আ ফ ম  মাহবুবুল হক এর প্রতি বাংলাদেশ সরকার এবং জনগণের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন- রাষ্ট্রদূত মিজানুর রহমান এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা শাখা।

বাসদ ছাত্রলীগের কেন্দ্রিয় কমিটিতে বিভিন্ন সময়ে দায়িত্বে থাকা সভাপতি মোঃ শাহাবউদ্দিন , সহ সভাপতি তাজুল ইসলাম , সাংগঠনিক সম্পাদক  আনোয়ার হোসেন মুকুল ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক গাজী সামসুদ্দিন কমরেড আফম মাহবুবুল হকের অন্তিম যাত্রায় শ্রদ্ধা জানান।

উল্লেখ্য যে, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ আহ্বায়ক এবং মুক্তিযোদ্ধা কমরেড আ ফ ম মাহবুবুল হক গত ৯ নভেম্বর, ২০১৭ বৃহস্পতিবার রাত ১১-১৫ মিনিটে (বাংলাদেশ সময় ১০ নভেম্বর ২০১৭ সকাল ১০.১৫ মি) অটোয়া সিভিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। বামপন্থি রাজনীতির এই পুরোধা ব্যক্তিত্ব মৃত্যুকালে, স্ত্রী, এক মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন


মালয়েশিয়ায় যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সোমবার, ১৩ নভেম্বর ২০১৭

Picture

যুবলীগের আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য জহিরুল ইসলাম জহির ও মাহবুবুল আলম রুবেলের যৌথ পরিচালনায় প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মালয়েশিয়া আওয়ামী লীগের উপদেষ্ঠা বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, বীর মুক্তিযোদ্ধা হাজী মতিউর রহমান, মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহীন সরদার, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির, শাখাওয়াত হক জুসেফ।

alt

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি দাতু আক্তার। বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের অর্থনৈতিক সুশাসন ও রাজনৈতিক দূরদর্শিতার ফলে বাংলাদেশ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

alt

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মালয়েশিয়া যুবলীগের আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য রেজাউল হক লায়ন, আল আমিন আকাশ, আব্দুল হাকিম ভুইয়া, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. সাইদ সরকার, সাধারণ সম্পাদক মো. মোনায়েম খান, যুগ্ম সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম মিতুল, মহিলা নেত্রী আয়শা খানম, শ্রমিক লীগের সহ-সভাপতি শাহ আলম হাওলাদার, সাংগঠনিক সম্পাদক মো. জাকির হোসেন, মহানগর শ্রমিক লীগের সভাপতি ইলিয়াছ আলী বুলু, সেলাঙ্গুর প্রাদেশিক যুবলীগের সভাপতি মো. নয়ন শরিফ, বুকিত বিনতাং যুব লীগের সভাপতি মাননান মাতবর প্রমুখ।