Slideshows

http://www.bostonbanglanews.com/index.php/components/components/com_gk3_photoslide/thumbs_big/605744Finding_Immigrant____SaKiL___0.jpg

কুইন্স ফ্যামিলি কোর্টে অভিবাসী

হাকিকুল ইসলাম খোকন/বাপ্‌স নিউজ/প্রবাসী নিউজ ঃ বষ্টনবাংলা নিউজ ঃ দ্যা ইন্টারফেইস সেন্টার অব নিউইয়র্ক ও আইনী সহায়তা সংগঠন নিউইয়র্ক এর উদ্যোগে গত ২৪ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৯ See details

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

নিউয়র্কের খবর

নিউইয়র্কে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন

শনিবার, ১৮ নভেম্বর ২০১৭

Picture

অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। জ্যামাইকার স্টার পার্টি হলে ৪ নভেম্বর এ আলোচনা সভার আয়োজন করা হয়।

alt
অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন কমিটি যুক্তরাষ্ট্র শাখার আহ্বায়ক ড. নজরুল ইসলাম সভায় সভাপতিত্ব করেন। সদস্য সচিব মো: হারুন আলোচনা সভা সঞ্চালনা করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সদস্য এম.এম. আকাশ।

alt
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, প্রকৌশলী ড. মহসিন সিদ্দিক, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. বিনায়ক সেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রাক্তন সভাপতি নাসির উদ দুজা, সাবেক ছাত্র ইউনিয়ন নেত্রী কাকলী বিশ্বাস। প্রকৌশলী ড. মহসিন সিদ্দিক অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণার পর অক্টোবর বিপ্লবের ওপর একটি ডকুমেন্টরী প্রদর্শণ করা হয়।

alt

এরপর উদীচী যুক্তরাষ্ট্র শিল্পীদের পরিবেশনায় উদ্বোধনী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, প্রোগ্রেসিভ ফোরামের সভাপতি খোরশেদুল ইসলাম, সাবেক ছাত্র ইউনিয়ন নেতা ও প্রোগ্রেসিভ ফোরাম এর সাধারণ সম্পাদক আলীম উদ্দিন। শুভেচ্ছা বক্তব্য রাখেন সাবেক ছাত্র ইউনিয়ন নেতা গিয়াস উদ্দিন বাবুল, মাসুদ রহমান, মিল্টন বড়য়া। কবিতা আবৃত্তি করেন ফারুখ ফয়সাল, গোপন সাহা, মিজানুর রহমান বিপ্লব ও সেমন্তি ওয়াহেদ।

alt
এমএম আকাশ বলেন, ইতিহাস প্রমাণ করেছে যে বিপ্লবের পর রাশিয়াতে শ্রমজীবীদের রাজনৈতিক মর্যাদা ও অর্থনৈতিক মুক্তি, শিক্ষা ও স্বাস্থ্যের সার্বজনীন অধিকার, সাংস্কৃতিক উজ্জীবন, কর্মের নিরাপত্তা ইত্যাদি অর্জিত হয়েছিল অবিশ্বাস্য রকম অল্প সময়ের মধ্যে। হিটলারের ফ্যাসিবাদ প্রতিরোধেও রাশিয়ার ভূমিকা ছিল অনন্য। বিভিন্ন দেশের নিপীড়িত মানুষের মুক্তির সংগ্রামের পাশে দাঁড়িয়েছিল তারা। আবার লেনিন-পরবর্তী যুগে রাশিয়ায় হুকুমের মাধ্যমে আমলাতান্ত্রিক কেন্দ্রীভূত সমাজতন্ত্র কায়েমের মডেলের কারণে রাশিয়ার অর্থনীতি এক সময়ে স্থবির হয়ে পড়ে।

alt
তিনি বলেন, স্ট্যালিন বিপ্লবের সহযাত্রীদের একে একে হত্যা করেন। জেলখানায় বুখারিনের মৃত্যু হয়। ট্রটস্কিকে সুদূর ম্যাকস্কি পর্যন্ত তাড়া করে হত্যা করা হয়। মৃত্যুর আগে বুখারিন সমাজতান্ত্রিক সমাজে সাংস্কৃতিক বিপ্লবের প্রয়োজনীয়তা নিয়ে একটি চমৎকার পান্ডুলিপি লিখে যান। তিনি বলেছিলেন, ‘হে স্ট্যালিন তুমি আমায় মেরে ফেল, কিন্তুু এই পান্ডুলিপিটি রক্ষা কর।’ পান্ডুলিপিটি এখন পুনরাবিষ্কৃত হয়েছে। এতে আমরা সমাজতন্ত্রের ট্র্যাজিক দিকটাও জানতে পারি। বুখারিন লিখেছেন, ‘সমাজতন্ত্র কখনোই একটি পূর্ণাঙ্গ ‘চরম আদর্শ’ হিসেবে জন্ম নেয় না। সমাজতন্ত্র ক্রমশ বিকশিত হয়। সে সংগ্রাম করে, নিজে নিজেকে তৈরি করে। বিজয় অর্জন করে। বিকাশের এক পর্যায় থেকে আরেক পর্যায়ে উত্তরণ ঘটায়।’

alt
তিনি আরো বলেন, স্ট্যালিনের হুকুমভিত্তিক সমাজতন্ত্রের মডেল পরবর্তীকালে আর সংশোধিত হয়নি। চীন সৌভাগ্যবশত যথাসময়ে বিকেন্দ্রীভূত অর্থনৈতিক সংস্কার এবং বাজার পদ্ধতির আংশিক প্রয়োগ শুরু করে এখনও টিকে আছে। তবে ওই মডেলেও রাজনীতি হচ্ছে কর্তৃত্বপরায়ণ এবং অর্থনীতি উদার।

alt

রাশিয়াতে গরবাচেভ রাজনৈতিক কর্তৃত্ব আগে ছেড়ে দিয়ে পরে অর্থনৈতিক সংস্কার সাধনের চেষ্টা করেছিলেন। তিনি যদি পেরেস্ত্রৈকা আগে করতেন এবং গ্লাসমন্ত পরে করতেন তাহলে কী হতো বলা মুশকিল। যাহোক, এখন বামপন্থি’ মহলে এটা স্বীকৃত যে সমাজতন্ত্রের কোনো স্থির মডেল নেই। যার যার দেশে যার যার বিষয়গত শক্তি অনুযায়ী কাস্টমাইজ প্রোগ্রাম নিয়ে অগ্রসর হতে হবে। বাংলাদেশে সমাজতন্ত্র হবে বাংলাদেশের মতো। মূল কথা হচ্ছে শোষণহীন সমাজ এবং শ্রমজীবীদের অবজেক্ট না হয়ে সাবজেক্ট হতে হবে। এটাই হচ্ছে মার্কস, অ্যাঙ্গেলস ও লেনিনের স্বপ্ন।

alt
অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, সোভিয়েত ইউনিয়ন এবং পূর্ব ইউরোপের সরকার সমূহের পতন আর অক্টোবর বিপ্লব এবং সমাজতন্ত্রের মৃত্যু সমার্থক নয়। চীন, ভিয়েতনাম ও কিউবাসহ পৃথিবীর বেশ কয়েকটি দেশে এখনও সমাজতন্ত্রেও মতাদর্শেও সরকার প্রতিষ্ঠিত আছে। এসব দেশ বিভিন্ন সংস্কারের মাধ্যমে সমাজতন্ত্রকে বিকশিত করার প্রয়াসে নিয়োজিত আছে।

alt
আকাশ বলেন, যুক্তরাষ্ট্রসহ উন্নত পুঁজিবাদী দেশসমূহের গণমানুষ, বিশেষত তরুন প্রজন্মের মধ্যে পুঁজিবাদের চেয়ে উন্নতর সমাজের আকাঙ্খা জাগরুক আছে। উন্নয়নশীল বিশ্বের জনগণের মধ্যেও সেই আকাঙ্খা প্রবল। অক্টোবর বিপ্লবের যেসব মূল লক্ষ্য-তথা শান্তি,জমি এবং রুটি সেসব দাবী এখনও প্রাসঙ্গিক।


নিউইয়র্কে স্বদেশ ফোরামের সাহিত্য সভা অনুষ্ঠিত

শুক্রবার, ১৭ নভেম্বর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন: বাপ্‌স নিউজ : নিউইয়র্ক থেকে : সাহিত্য জীবনের প্রতিচ্ছবি। সাহিত্যের মাধ্যমে জীবনের সুখ দুঃখের কথা ফুটে ওঠে। স্বদেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রবাসী লেখকরা সাহিত্য চর্চা করে যাচ্ছেন প্রবাসের কঠোর জীবন সংগ্রামের মধ্য দিয়ে।

alt

গত ১৪ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্কে জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে আনন্দঘন পরিবেশে সামাজিক সাংস্কৃতিক সংগঠন স্বদেশ ফোরাম আয়োজিত সাহিত্য সভায় আলোচকরা উপরোক্ত কথাগুলো বলেন।

alt

স্বদেশ ফোরামের সভাপতি কবি অবিনাশ চন্দ্র আচার্যের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এডভোকেট সুফিয়ান আহমদ চৌধুরীর উপস্থাপনা ও পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিশু সাহিত্যিক হাসানুর রহমান।

alt

বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট ছড়াকার আলমগীর বাবুল ও বিশিষ্ট সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন।

alt

সাহিত্য সভায় লেখা পাঠ ও আলোচনায় অংশ নেন আবুল বাসার, কিবরিয়া চৌধুরী, শামীম আরা আফিয়া, মেহের চৌধুরী, এমাদ উদ্দিন এডভোকেট, আহমেদ শামসুদ্দিন কুটি, কাজী জামান, মোহাম্মদ আব্দুল জলিল, মাসুদ আলম, আশরাফ হাসান, হাবিব ফয়েজি, পারভীন বানু, মাসুম আহমদ, হাবিবুর রহমান, হাফিজ উদ্দিন, রজত কান্তি সী, মাসুদ মোর্শেদ, এম.এ মান্নান, রুবেল আহমদ প্রমুখ।

alt

সাহিত্য সভা শেষে উপস্থিত সকলকে মিষ্টি মুখে আপ্যায়ন করা হয়।


বিশিষ্ট বাম নেতা, প্রখ্যাত মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক এর মৃত্যুতে জেএসডি ’ যুক্তরাষ্ট্র র শোক

শুক্রবার, ১০ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকনবাপসনিঊজ:জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটন এবং সাধারন সম্পাদক সামসুউদ্দিন আহমেদ শামীম এবং সাবেক সাংসদ আনিসুজ্জামান খোকন,এডভোকেট মজিবুর রহমান,সদস্য সারোয়ারুল আলম, স্বাধীন বাংলা নিউক্লিয়াসের সদস্য কমরেড রফিকুল ইসলাম, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন সভাপতি ও বাপস্নিউজ এডিটর হাকিকুল ইসলাম খোকন,সাবেক ছাএনেতা নজরুল ইসলাম, দলের উপদেষ্টা হাজী আহসান মাসুদ, দলের কুয়েত শাখার সভাপতি আবু নাসের, যুক্তরাষ্ট্র শাখার সাবেক সাধারণ সম্পাদক হাজী এনামূল হায়দার, বীর মুক্তিযোদ্ধা এম জি সারোয়ার ও সাংবাদিক জেড এম ফয়সাল, সুভাষ মজুমদার ,হেলালউদ্দিন,রফিক উল্লাহ , শরীফ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক তছলিম উদ্দিন খান, সাবেক ছাত্রনেতা এডভোকেট জসীম উদ্দিন, সমাজকর্মী হারুন অর রশীদ বাবুলএক বিবৃতিতে বিশিষ্ট বাম নেতা, প্রখ্যাত মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হকের মৃত্যুতে গভীর শোক ও তার শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন। উল্লেখ্য যে, ১০ নভেম্বর বাংলাদেশ সময় দশটার পর পর কানাডার টরেন্টোর একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আ ফ ম মাহবুবুল হক দেরাদুুনে মুক্তিযুদ্ধাদের ট্রেনিং ইনষ্ট্রাক্টর ছিলেন এবং স্বাধীনতার পর বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৭৩ এর ডাকসু নির্বাচনে ভিপি পদে তিনি বিপুল ভোটে জয়লাভের পরও ব্যালট বক্স হাইজ্যাক এর কারনে নির্বাচিত বলে ঘোষিত হননি। এর পর দীর্ঘদিন কারা বাসের পর ১৯৮০ সালে তিনি জাসদ/জেএসডি কেন্দ্রীয় কমিটির সদস্য হন। পরবর্তীতে নতুন দল বাসদের নেতা ছিলেন। ঐ পদে থাকা অবস্থায় বেশ কয়েক বছর আগে রমনা পার্কে প্রাতঃভ্রমন শেষে ফেরার পথে কে বা কারা পিছন থেকে তার মাথায় প্রচন্ড আঘাত হানে। এতে তিনি অজ্ঞান হয়ে পড়েন। সেখান থেকে হাসপাতালে নেয়ার পর কিছুদিন চিকিৎসার পর আত্মীয়-স্বজনরা তাকে কানাডায় নিয়ে যান। এর পর তিনি আর সুস্থ্য হননি। আ ফ ম মাহবুবুল হক এর মৃত্যুতে জাতি একজন আদর্শবান, ত্যাগী ও বিপ্লবী নেতাকে হারালো।


বাংলাদেশ আওয়ামী ফোরাম ইউএসএ’র যৌথ সভা এবং জেল হত্যাদিবস উদ্দযাপন

শুক্রবার, ১০ নভেম্বর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ’র যৌথ সভা এবং ৩রা নভেম্বর ১৯৭৫-এর ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিহত চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম,তাজউদ্দীন আহমেদ,এম মনসুর আলী এবং এএইচএম কামরুজ্জামান-এর স্মরণে জেল হত্যা দিবসের আলোচনা সভা গত ৬ নভেম্বর সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় নিউইয়র্কের এষ্টোরিয়ার বৈশাখী রেষ্টেুরেন্টে অনুষ্ঠিত হয়। খবর বাপসনিঊজ।

alt
বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ’র সভাপতি মাঈন উদ্দীন মঈনের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক হারুন অর রশীদ-এর উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্ঠিত যৌথ সভা এবং জেলহত্যা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা,এবিসিডিআই সভাপতি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রিয় ছাত্র সংসদ-এর সাবেক জিএম এবং মুক্তিযোদ্ধা প্রদীপ রঞ্জন কর।

alt

প্রধান বক্তা ছিলেন শহীদ শেখ কামালের ঘনিষ্টতম ও মুক্তিযোদ্ধা মহিউদ্দীন হায়দার খোকা। বিেেশষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, প্রচার সম্পাদক হাজী এনাম, দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকী, বাংলাদেশ আওয়ামী ফোরাম ইউএসএ উপদেষ্টা ডা. টমাস দুলু রায়, বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ উপদেষ্টা রাজু আ্হম্মেদ মোবারক, বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ উপদেষ্টা এমাদ চৌধুরী, বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ উপদেষ্টা কাজল আরফিন , বাংলাদেশ আওয়ামীফোরাম ইউএসএ উপদেষ্টা কাজল আরফিন খসরুল আলম ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি দুরূদ মিয়া রনেল ।

alt

জেল হত্যা দিবসের আলেচনা সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সহ সভাপতি আজহারুল হক খোকা, সহ সভাপতি মুক্তিযোদ্ধা উলফাৎ আলী মোল্লা, যুগ্ম সাধারন সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, মহিলা বিষয়ক সম্পাদক নিলুফার রশীদ, সাংস্কৃতিক সম্পাদক সবিতা দাস প্রমুখ।

alt
সভায় প্রধান অতিথি প্রদীপ রঞ্জন কর বলেন, সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর সদ্য স্বাধীন দেশকে নেতৃত্বশূন্য করার ষড়যন্ত্রের অংশ হিসেবে স্বাধীনতাবিরোধী শক্তি মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখা জাতীয় চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করে।

alt

অনুষ্ঠানের শুরুতে চার জাতীয় নেতার স্মরণে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন উপদেষ্টা মাওলানা সাইফুল আলম সিদ্দীকি।

alt

সবার প্রারম্ভে ১৯৭৫-এর ১৫ আগষ্ট স্বপরিবারে নিহত জাতির জনক বঙ্গবন্ধু, ডাঢা কেন্দ্রিয় কারাগারে চার জাতীয় নেতা, একাত্তর-এর মুক্তিযুদ্ধ ও ১৯৫২- এর মহান ভাষা আন্দোলনসহ আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরনে সভায় দাঁড়িয়ে এক মিনটি কাল নিরাবতা পালন করা হয়।


নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান পল এ ভ্যালন দ্বিতীয় মেয়াদে নির্বাচিত

বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০১৭

Picture

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ : গত ৭ নভেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত নিউইয়র্ক সিটি কাউন্সিল নির্বাচনে দ্বিতীয় মেয়াদে বিপুল ভোটে পুণ নির্বাচিত হয়েছেন নিউইয়র্ক সিটি কাউন্সিল ডিষ্ট্রিক-১৯ এর কাউন্সিলম্যান পল এ ভ্যালন।

alt

ছবিতে বা থেকে বিয়ানা, হাকিকুল ইসলাম খোকন, দেলওয়ার মানিক, কাউন্সিলম্যান পল এ ভ্যালন এবং জাহাঙ্গীর কবিরকে দেখা যাচ্ছে। ছবি বাপসনিউজ।

মুলধারার এই নির্বাচনে পল এ ভ্যালন-এর নির্বাচনী ক্যাম্পেনের মূলধারার সাথে প্রবাসী বাঙ্গালীদের পক্ষ থেকে নির্বাচনী অফিস ও ক্যাম্পেনে অংশ নেন ক্লিটন ডেমোক্রেটিক ক্লাবের সদস্য ও কমিনিটি এক্টিভিষ্ট দেলওয়ার মানিক, আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন-এর সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন কমিনিটি এক্টিভিষ্ট জাহাঙ্গীর কবির এবং রিয়েলেটর ও কমিনিটি এক্টিভিষ্ট নাসির উদ্দিন।

alt

কাউন্সিলম্যান পল ভ্যালন তার ভিক্টুরী পার্টিতে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান এবং নির্বাচনী কাজে যারা সহযোগীতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানান।

alt

ভিক্টরী  পার্টিতে বক্তব্য রাখেন সাবেক স্পীকার পিটার ভ্যালন। 

alt

মূলধারার রাজনীতিক, সাংবাদিক, কবি, বিভিন্ন কমিউনিটি নেতৃবৃন্দসহ প্রায় তিন শতাধিত অতিথি উপস্থিত ছিলেন।

alt

শেষে সবাইকে প্রীতিভোজে আপ্যায়ণ করা হল।