Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

বোস্টনের খবর

নুরুল হক বাচ্চু আহ্বায়ক, নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের ১৫ সদস্যের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠিত

মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০১৮

বাপসনিউজঃ(বোষ্টন): গত ১৬ই জানুয়ারী বোষ্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গণি এবং সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া এক যৌথ বিবৃতির মাধ্যমে সংগঠনের ত্রি -বার্ষিক সম্মেলন ২০১৮ এর প্রস্তুতি কমিটি ঘোষণা করেন। বিশিষ্ট আওয়ামী লীগ নেতা এবং চলচ্চিত্র পরিচালক নুরুল হক বাচ্চু কে আহ্বায়ক করে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সদস্যদের মধ্যে থেকে ১৫ সদস্য বিশিষ্ট সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়।
সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্যরা হলেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্ঠা, বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী ডক্টর বামন দাশ বসু, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রাক্তন সহ-সভাপতি মতিউর রহমান, প্রবীণ আওয়ামী লীগ নেতা অধ্যাপক ডক্টর বিনয় পাল, আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা মোস্তাক তালুকদার, প্রকৌশলী ডক্টর আশীষ দেব, বিশিষ্ট ব্যবসায়ী ও মুক্তিযোদ্ধা ফিরোজ খান আনন্দ, বিশিষ্ট ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা হাসানুজ্জামান সোহেল, মানবাধিকার নেতা মাহফুজুর রহমান, নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের অর্থ সম্পাদক মোহাম্মদ ওসমান গণি, প্রচার ও প্রকাশনা সম্পাদক সিরাজুম মুনির, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ নাসির উদ্দিন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মহিউদ্দিন চৌধুরী এবং মোহাম্মদ সুজন।
নিউ ইংল্যান্ড আওয়ামী লীগকে ঐক্য বদ্ধ করে আগামী জুন মাসে সফল সম্মেলনের মাধ্যমে একটি শক্তিশালী কমিটি গঠনের জন্য সম্মেলন প্রস্তুতি কমিটি কাজ করবে বলে বিবৃতিতে জানানো হয়।


এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের শোক

শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন: বাপ্‌স নিউজ : বীর মুক্তিযোদ্ধা, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে এক শোকবার্তায় প্রবীণ রাজনীতিবিদ মহিউদ্দিন চৌধুরীর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গনি এবং সংগঠনের সাধারণ সম্পাদক সুহাস বড়ুয়া'। শুক্রবার সংগঠনটির নেতা-কর্মীদের পক্ষে এ শোক বার্তা দেন সংগঠনের সভাপতি মো. ওসমান গনি।  

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দিনগত রাত ৩টার দিকে চট্টগ্রাম নগরীর মেহেদিবাগে বেসরকারি ম্যাক্স হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।একাত্তরের এই মুক্তিযোদ্ধা চট্টগ্রাম সিটি করপোরেশেনের মেয়র ছিলেন ১৬ বছর। মৃত্যু পর্যন্ত ছিলেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি।

alt

শোক বার্তায় ওসমান গনি বলেন, এবিএম মহিউদ্দিন চৌধুরী শুধু একজন রাজনীতিবিদই ছিলেন না,  ছিলেন চট্টগ্রামের অভিভাবক। স্বৈরাচারবিরোধী আন্দোলন,মেয়র থাকা অবস্থায় যখন যে দলই ক্ষমতায় থাকুক, চট্টগ্রামের স্বার্থে আন্দোলন করতে দ্বিতীয়বার ভাবতেন না তিনি।

১৯৯৪ সাল থেকে টানা তিনবার চট্টগ্রাম সিটির মেয়র নির্বাচিত হয়ে ১৬ বছর দায়িত্ব পালন করেন মহিউদ্দিন। তিনি মেয়র নির্বাচিত হন বিএনপি সরকারের আমলে। সে সময় নিজের দল ক্ষমতায় না থাকলেও চট্টগ্রামের জন্য সংগ্রাম করেছেন জোরালোভাবে। তার হাত ধরেই চট্টগ্রাম আধুনিক নগরীর রূপ পায় বলে অনেকে মনে করেন।

৭৪ বছর বয়সী মহিউদ্দিন চৌধুরী রাজনীতিতে সক্রিয় আছেন ৫০ বছরের অধিক সময় ধরে। তবে তার দোর্দণ্ড প্রতাপের কাহিনী শুরু ১৯৯৩ সালে। সে সময় বিএনপি ক্ষমতায় থাকলেও আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন চৌধুরীর ইশারাতেই চলতো চট্টগ্রাম। ২০০৯ সাল পর্যন্ত তিনি টানা তিন দফা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ছিলেন। 

আরও শোক জানান নিউ ইংল্যান্ড মহিলা আওয়ামী লীগের সভাপতি নাসিম পারভীন, আওয়ামী লীগ নেত্রী সোফিদা বসু, নিউ ইংল্যান্ড ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি মাহফুজুর রহমান, হাকিকুল ইসলাম খোকন ও আয়েশা আক্তার রুবি।


বেইনের নির্বাচনে নোমান-জয়নাল-খোকা পরিষদ নির্বাচিত

সোমবার, ১৩ নভেম্বর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন,হেলাল মাহমুদ, বাপসনিঊজ:যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোষ্টনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউইংল্যান্ড (বেইন) এর দ্বিবার্ষিক নির্বাচনে নোমান-জয়নাল-খোকা পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আগামী দু’বছরের জন্য কমিটিতে সভাপতি পদে নোমান চৌধুরী, সহ-সভাপতি পদে জয়নাল এ মাহমুদ ও সাধারন সম্পাদক পদে মাহবুব এ খোদা খোকা নির্বাচিত হয়েছেন। গত ৪ নভেম্বর এ নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ছিল কিন্তু প্রতিদ্বন্দ্বি কোন প্যানেল না থাকায় গত ২ নভেম্বর নোমান-জয়নাল-খোকা পরিষদকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বলে বিজয়ী ঘোষনা করেন নির্বাচন কমিশনার।


সংগঠনের অন্যান্য সদস্যরা হলেন-যুগ্ম সাধারন সম্পাদক পদে কাওসারুল হক, সমাজ কল্যাণ সম্পাদক পদে মোহাম্মদ শাহাব উদ্দিন, সাংস্কৃতিক সম্পাদক পদে রিফায়া জামান প্রিয়া, কোষাধ্যক্ষ পদে ফাল্গুনী বড়ুয়া, গণসংযোগ সম্পাদক পদে আতাউর রহমান, শিক্ষা বিষয়ক সম্পাদক পদে রোকেয়া জামান ইলিজা, ক্রীড়া সম্পাদক পদে ওমর এফ সামি এবং নির্বাহী সদস্য পদে তিনজন হলেন যথাক্রমে- মনিকা রহমান, রাজিবুর রহমান ও পঙ্কজ দাস প্রমুখ।নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন হাসান আহমেদ, সহকারী নির্বাচন কমিশনার ছিলেন উজ্জ্বল বড়ুয়া ও সাজ্জাদুর রহমান।
বাংলাদেশের স্বাধীনতার বছর ১৯৭১ সালে এ সংঠনটির আত্মপ্রকাশের পর থেকে নিউ ইংল্যান্ডের ৬ অঙ্গরাজ্যের প্রবাসী বাংলাদেশিদের মাঝে নানা ধরনের বিনোদন আর সামাজিক কর্মকান্ড তুলে ধরে থাকেন বেইন।
নব-নির্বাচিত সভাপতি নোমান চৌধুরী ও সাধারন সম্পাদক মাহবুব এ খোদা (খোকা) জানান, নিউ ইংল্যান্ডে দিনদিন বাংলাদেশিদের সংখ্যা বেড়েই চলছে। এসব বাংলাদেশিদের ঐক্যবদ্ধ করে দেশের কৃষ্টি ও সংস্কৃতি নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মাঝে বিলিয়ে দিতে হবে। তা নাহলে এদেশে বেড়ে উঠা নতুন প্রজন্ম আমাদের দেশ ও মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে বঞ্চিত হবে।


"বিশ্বজিৎ সাহা'র শ্রেষ্ঠ টেলিভিশন প্রযোজক '১৭ পুরস্কার লাভ"

শনিবার, ০৯ ডিসেম্বর ২০১৭

Picture

একটি মেডিক্যাল গবেষণাগারে জৈব বিজ্ঞানী হিসাবে কর্মরত বিশ্বজিৎ সাহা বিগত ছয় বছর ধরে নিতান্ত শখ হিসেবেই বোষ্টনের বিভিন্ন কমিউনিটি টেলিভিশনে বাংলা অনুষ্ঠান প্রচলনের পাশাপাশি অনুষ্ঠান উপস্থাপনা ও প্রযোজনার কাজটিও করে আসছেন। টেলিভিশনের মত একটি গনমাধ্যমের পক্ষ থেকে বিশ্বজিৎ সাহা শ্রেষ্ঠ প্রযোজকের সম্মাননা লাভ করায় বিভিন্ন ব্যক্তি ও সুধী সমাজ তাঁকে অভিনন্দিত করেন এবং তাঁর অর্জনকে  প্রবাসী বাংলাদেশীদের জন্য গৌরবের বিষয় বলে অভিমত প্রকাশ করেন।

alt

বিশ্বজিৎ সাহা চট্র্রগামের সীতাকুন্ড থানার বিশিস্ট ব্যবসায়ী ও সমাজ সেবক প্রয়াত বিরেন্দ্র লাল সাহা এবং কাঞ্চন মনি সাহার পুত্র। পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশ্বজিৎ সাহা তাঁর স্ত্রী দীপ্তা সাহা, পুত্র ব্রায়ান, কন্যা পুজা, সহকর্মী মেহেদী ইমাম এবং সুহাস বড়ুয়াকে তাঁর কাজে সহযোগিতার জন্য বিশেষ ধন্যবাদ প্রদান করেন। সম্মাননা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কয়েক জন গণ্য-মান্য প্রবাসী বাংগালীও উপস্থিত ছিলেন।


"বোষ্টন বাংলাদেশ বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান অনুষ্ঠিত"

মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭

হাকিকুল ইসলাম খোকন, বাপসনিঊজ:(বোষ্টন ): ধর্ম এবং নিজস্ব কৃষ্টি সংস্কৃতি চর্চার জন্য একটি সার্বজনীন বৌদ্ধ প্রতিষ্ঠান গড়ে তোলার প্রত্যয়ে গত ২৮শে অক্টোবর বাংলাদেশ বুড্ডিষ্ট বিহারা এন্ড মেডিটেশন সেন্টারের দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্রীলঙ্কার বৌদ্ধ ভিক্ষু অধ্যাপক ডক্টর চরথা মহাস্থবির।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি দেবাশীষ বড়ুয়া এবং সহ-সভাপতি সুহাস বড়ুয়া। ধর্মালোচনায় অংশ নেন প্রবাসী বাংলাদেশী এবং হার্ভার্ড স্কলার উপালি শ্রমণ, তেজবংশ ভিক্ষু, প্রিয় রক্ষিত ভিক্ষু, শ্রীলংকার  সামিতা ভিক্ষু, তিব্বতের গেইসি গেওয়াং টেনলি, বার্মার ডক্টর কাবিসারা, এবং কম্বোডিয়ান ভিক্ষুনী মায়া। বক্তাগন বলেন, সকলের  সম্মিলিত অংশ গ্রহণ ও আর্থিক সহযোগিতার মাধ্যমে স্থায়ী বৌদ্ধ বিহার প্ৰতিষ্ঠা হলে সকলেই তাতে সাচ্ছন্দ্য বোধ করবেন এবং অনুদান প্রদানের সুযোগের মাধ্যমে অশেষ পুন্যও লাভ করবেন।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কম্বোডিয়ার ৫ জন বিশিষ্ট বৌদ্ধ ভিক্ষু। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক প্ৰজয় বড়ুয়া। পঞ্চ শীল প্রার্থনা করেন সংগঠনের প্রাক্তন সহ-সভাপতি রাতুল কান্তি বড়ুয়া এবং পবিত্ৰ ত্রিপিটক থেকে পাঠ করে ঐশী বড়ুয়া। উল্লেখ্য গত আষাঢ়ী পূর্ণিমা থেকে প্ৰবারনা পূর্ণিমা পর্যন্ত বোস্টন বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশনের সদস্য -সদস্যাদের আমন্ত্রণে হার্ভার্ড স্কলার বাংলাদেশের প্রিয় রক্ষিত থের এবং শ্রীলঙ্কার সামিতা থের বোষ্টন বাংলাদেশ বৌদ্ধ বিহার এবং মেডিটেশন সেন্টারের পক্ষ থেকে তিন মাস বর্ষাব্রত পালন করেন।

বৌদ্ধ নীতি অনুসারে বোস্টন বাংলাদেশ বৌদ্ধ বিহার এবং মেডিটেশন সেন্টারের পক্ষ থেকে এই কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। বোস্টন বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশনের সর্বস্তরের  সদস্য -সদস্যাসহ কয়েকটি দেশের প্রবাসী বৌদ্ধ অতিথি বৃন্দ এতে অংশ গ্রহণ করেন।