Slideshows

ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার
ব্যানার

পরিচালনা পরিষদ 

সম্পাদক মন্ডলীর সভাপতি

ওসমান গনি
 

প্রধান সম্পাদক

হাকিকুল ইসলাম খোকন
 

সম্পাদক

সুহাস বড়ুয়া হাসু
 

সহযোগী সম্পাদক

আয়েশা আকতার রুবী

ব্রাজিলে ছাত্র-ছাত্রীরা নাঁচে-গানে উদযাপন করলো বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী

সোমবার, ১৯ মার্চ ২০১৮

Picture

গতানুগতিক উদযাপনের বাইরে গিয়ে ব্রাজিলে বাংলাদেশ দূতাবাস এবার বঙ্গবন্ধুর জন্মদিন পালন করে ব্রাসিলিয়ার সুবিধাবন্চিত শিশুদের একটি স্কুলে। বঙ্গবন্ধু সব শিশুদেরকেই ভালোবাসতেন। তবে সমাজের প্রান্তিকে থাকা বাচ্চাদের জন্য তাঁর বিশেষ ভালোবাসা সর্বজনবিদিত। সেই দৃষ্টান্ত আর অনুপ্রেরণা থেকেই এবারের এ আয়োজন। বঙ্গবন্ধুকে এই শিশুগুলো কিছুটা জেনেছে, ভালোও বেসেছে। বঙ্গবন্ধুর প্রতি তাদের শ্রদ্ধা আর ভালোবাসা যেন জ্বলজ্বল করছিল এই শিশুদের চোখেমুখে।

সারাসপ্তাহ ধরে বাংলাদেশের ইতিহাস আর সংস্কৃতি নিয়ে পড়াশুনা করেছে এই শিশুগুলো। আজ উৎসবের দিনে তারা পরম মমতা আর আন্তরিকতায় পরিবেশন করেছে বাংলাদেশের গান এর নাঁচ। এমনকি বাংলার মানুষের আতিথেয়তা আর খাওয়াদাওয়া নিয়ে তারা ছোট একটা নাটিকাও মন্চস্হ করেছিল। যে কোন বাঙালীই এই সুদুর বিদেশে বিদেশী বাচ্চাদের এইসব মনকাড়া পরিবেশনা দেখে অভিভুত না হয়ে পারবেন না।

alt

বাংলাদেশের পতাকার রং লাল আর সবুজ ছাড়াও নীল সমুদ্র আর হলুদ শর্ষেক্ষেতের রংয়ে সেজেছিল আজকে স্কুলটি—এবং সব শিশুরা। চার রংয়ের চার দলে ভাগ হয়ে পুরো সাংস্কৃতিক পরিবেশনাটির আড়ালে আয়োজন করা হয়েছিল একটি সাংস্কৃতিক প্রতিযোগিতারও। প্রত্যেকটি দলই একাধিক পরিবেশনা করে। অনুষ্ঠানের শেষে ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জুলফিকার রহমান জয়ী তিনটি দলকে পুরস্কার বিতরণ করেন। প্রতিযোগীদের সবাইকে রাষ্ট্রদূত সনদ দেন।

alt

এই সাংস্কৃতিক অনুষ্ঠানের সবচেয়ে উল্লেখ্য বিষয় ছিল যে, স্কুলের দেড়শত শিশুর সবাই স্টেজে পারফরম্যান্স করেছে! সারাক্ষণ তাদের আনন্দ আর হৈ হুল্লোড় বঙ্গবন্ধুর জন্মদিনের উৎসবকে সত্যিকার নির্মল আনন্দে আনন্দময় করে তুলেছিল। পুরো স্কুলটাই যেন এক টুকরো বাংলাদেশ হয়ে উঠেছিল!!অনুষ্ঠানে রাষ্ট্রদূত শিশুদের উদ্দেশ্যে তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর ছেলেবেলার নানান কাহিনী মজা করে বর্ণনা করেন। বঙ্গবন্ধু শিশুদের কত ভালোবাসতেন এবং বাংলাদেশের শিশুদের ভাল মানুষ হয়ে গড়ে ওঠার লক্ষ্যে তাঁর অবদানের কথাও বলেন। রাষ্ট্রদূত শিশুদেরকে ভাল মানুষ হয়ে গড়ে ওঠার জন্য বঙ্গবন্ধুর জীবন থেকে অনুপ্রেরণা নিতে বলেন। তিনি আরো বলেন যে, কেবলমাত্র একটি সুশিক্ষিত যুবসমাজ, যারা আগামী দিনগুলোতে পৃথিবীর নেতৃত্ব দিবে, সুন্দর একটি শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠা করতে পারে।


Add comment


Security code
Refresh